সিটিজেন চার্টার
অভ্যর্থনা কেন্দ্রের সেবা
ক্রমিক নং |
সেবাসমূহ |
সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া |
সেবার মূল্য |
সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
১ |
আগন্তুকদের আগমনের উদ্দেশ্য ও কারণ নির্ণয় করা |
আগন্তুকদের সাথে কথপোকথনের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক |
অভ্যর্থনাকারী |
২ |
উদ্দেশ্য অর্জনে আগন্তুকদের সঠিক দিক নির্দেশনা প্রদান |
মৌখিকভাবে/টোকেনে লিখে দেওয়ার মাধ্যমে |
তাৎক্ষণিক |
অভ্যর্থনাকারী |
|
৩ |
বিভিন্ন প্রকার আবেদনপত্র গ্রহণ ও তা সংশিষ্ট শাখায় প্রেরণ |
আবেদনকারীর/প্রতিনিধির ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে |
অফিস সময়ে |
অভ্যর্থনাকারী |
|
৪ |
নিরক্ষর আগন্তুকদের আবেদনপত্র লিখতে সহযোগিতা প্রদান |
আগন্তুককে সরাসরি সহায়তা প্রদানের মাধ্যমে |
তাৎক্ষণিক |
অভ্যর্থনাকারী |
|
৫ |
মেয়র ও কাউন্সিলরবৃন্দের মোবাইল/ফোন নাম্বার প্রদান |
আগন্তুকের ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে/চাহিদার ভিত্তিতে |
তাৎক্ষণিক |
অভ্যর্থনাকারী |
|
৬ |
পৌর সেবার মান উন্নয়ন সম্পর্কে পরামর্শ গ্রহণ ও তা মেয়রের নিকট প্রেরণ |
লিখিত পরামর্শ অভ্যর্থনা কেন্দ্রে স্থাপিত পরামর্শ বাক্সের মাধ্যমে |
অফিস সময়ে |
অভ্যর্থনাকারী |
|
৭ |
পৌর সেবা সংক্রান্ত অথবা পৌর কর্মকর্তা-কর্মচারীদের বিরূদ্ধে গোপন অভিযোগ গ্রহণ ও তা মেয়রের নিকট প্রেরণ |
অভ্যর্থনা কেন্দ্রে স্থাপিত অভিযোগ বাক্সের মাধ্যমে |
অফিস সময়ে |
অভ্যর্থনাকারী |
অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত সেবা/গ্রিভেন্স রিড্রেস সেল (জি আর সি)
সেবাসমূহ |
সেবা সরবরাহ / সেবা প্রাপ্তির প্রক্রিয়া |
সেবার মূল্য |
সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
. অভিযোগ বাছাই করে চিহ্নিত অভিযোগ শুনানির জন্য তারিখ নির্ধারণ, অভিযোগকারীকে অবহিতকরণ, অভিযোগের শুনানি অনুষ্ঠান ও নিস্পত্তি করা
|
মেয়র বরাবর অভিযোগকারীর লিখিত অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে ’অভিযোগ নিষ্পত্তি সেল’ কর্তৃক বাছাই, শুনানির দিন ধার্য্য, অভিযোগকারীকে লিখিত নোটিশ প্রদান ও শুনানি অনুষ্ঠানের মাধ্যমে অভিযোগ নিষ্পত্তি করে অভিযোগকারীকে অবহিত করা হয়।
|
বিনামূল্যে |
অভিযোগ গ্রহণের ৩০ দিনের মধ্যে |
অভিযোগ নিষ্পত্তি সেল: সালিসি আদালতের সহকারী
|
· পারিবারিক আদালতের সেবা
ক্রমিক নং |
সেবাসমূহ |
সেবার মূল্য |
সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
১ |
ভূমি সংক্রান্ত জটিলতা নিস্পতিকরন আবেদন। |
টা: ৫০/- |
ক) বিচারাধীন কেস ৩ (তিন) থেকে ৪ (চার) কার্য-দিবসে নিষ্পত্তি করা হয়ে থাকে। কিন্তু পক্ষদ্বয়ের সম্মতিক্রমে কালক্ষেপন হয়। কেস নিষ্পত্তি করা হয় সালিসি বোর্ডের মাধ্যমে। গঠিত বোর্ড এর সদস্য উভয় পক্ষের ১জন করে প্রতিনিধি ও সংশিষ্ট ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলরের সমন্বয়ে । খ) সঞ্চালন প্রক্রিয়াঃ আবেদনকারী মেয়র সালিসি বোর্ড (সালিশি আদালতের সহকারী ) সচিব মেয়র ( সালিসি বোর্ড-এর প্রধান)/ দায়িত্ব প্রাপ্ত বিচারক সালিসি আদালতের সহকারী মেয়র ( সালিসি বোর্ড-এর প্রধান)/ দায়িত্ব প্রাপ্ত বিচারক সালিসি আদালতের সহকারী আবেদনকারী |
সালিসি আদালতের সহকারী |
২ |
কোর্ট হতে আগত বিবিধ কেস |
বিনামূল্যে |
||
৩ |
খারিজ হওয়া কেস পুনরায় চালু করা |
বিনামূল্যে |
||
৪ |
কেস এর নকল/অনুলিপি প্রদান |
বিনামূল্যে |
||
৫ |
স্ত্রীর জীবদ্দশায় ২য় বিবাহের অনুমতির কেস স্ত্রীর জীবদ্দশায় ৩য় বিবাহের অনুমতির কেস স্ত্রীর জীবদ্দশায় ৪র্থ বিবাহের অনুমতির কেস |
টা: ৩০০/-
টা: ৫,০০০/-
টা: ১০,০০০/-
|
||
৬ |
স্ত্রী পাগল/অক্ষম হলে ২য বিবাহের ক্ষেত্রে ১ম স্ত্রীর অনুমতি ক্রমে আবেদন |
বিনামূল্যে |
||
৭ |
ঋন সংক্রান্ত জটিলতা (২৫০০০/- টাকার মধ্যে) নিস্পতিকরন আবেদন। |
টা: ৫০/- |
||
৮ |
পারিবারিক কলহ, তালাক, শারিরীক নির্যাতন, মানসিক নির্যাতন, যৌতুক সংক্রান্ত নিস্পতিকরন আবেদন। |
টা: ৫০/- |
প্রকৌশল বিভাগের সেবা সমূহঃ
· পূর্ত, বিদ্যুৎ ও যান্ত্রিক শাখাঃ
সেবাসমূহ |
সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া |
সেবার মূল্য |
সময় সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস