Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

পৌরসভার সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

        অভ্যর্থনা কেন্দ্রের সেবা

 

ক্রমিক নং

সেবাসমূহ

সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া

সেবার মূল্য

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

আগন্তুকদের আগমনের উদ্দেশ্য ও কারণ নির্ণয় করা

আগন্তুকদের সাথে কথপোকথনের মাধ্যমে

বিনামূল্যে

তাৎক্ষণিক

অভ্যর্থনাকারী

উদ্দেশ্য অর্জনে আগন্তুকদের সঠিক দিক নির্দেশনা প্রদান

মৌখিকভাবে/টোকেনে লিখে দেওয়ার মাধ্যমে

তাৎক্ষণিক

অভ্যর্থনাকারী

বিভিন্ন প্রকার আবেদনপত্র গ্রহণ ও তা সংশি­ষ্ট শাখায় প্রেরণ

আবেদনকারীর/প্রতিনিধির ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে

অফিস সময়ে

অভ্যর্থনাকারী

নিরক্ষর আগন্তুকদের আবেদনপত্র লিখতে সহযোগিতা প্রদান

আগন্তুককে সরাসরি সহায়তা প্রদানের মাধ্যমে

তাৎক্ষণিক

অভ্যর্থনাকারী

 মেয়র ও কাউন্সিলরবৃন্দের মোবাইল/ফোন নাম্বার প্রদান

আগন্তুকের ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে/চাহিদার ভিত্তিতে

তাৎক্ষণিক

অভ্যর্থনাকারী

পৌর সেবার মান উন্নয়ন সম্পর্কে পরামর্শ গ্রহণ ও তা মেয়রের নিকট প্রেরণ

লিখিত পরামর্শ অভ্যর্থনা কেন্দ্রে স্থাপিত পরামর্শ বাক্সের মাধ্যমে

অফিস সময়ে

অভ্যর্থনাকারী

পৌর সেবা সংক্রান্ত অথবা পৌর কর্মকর্তা-কর্মচারীদের বিরূদ্ধে গোপন অভিযোগ গ্রহণ ও তা মেয়রের নিকট প্রেরণ

অভ্যর্থনা কেন্দ্রে স্থাপিত অভিযোগ বাক্সের মাধ্যমে

অফিস সময়ে

অভ্যর্থনাকারী

 

অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত সেবা/গ্রিভেন্স রিড্রেস সেল (জি আর সি)

 

সেবাসমূহ

সেবা সরবরাহ / সেবা প্রাপ্তির প্রক্রিয়া

সেবার মূল্য

সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/

কর্মচারী

. অভিযোগ বাছাই করে চিহ্নিত অভিযোগ শুনানির জন্য তারিখ নির্ধারণ,  অভিযোগকারীকে অবহিতকরণ, অভিযোগের শুনানি অনুষ্ঠান ও নিস্পত্তি করা

 

  মেয়র বরাবর অভিযোগকারীর লিখিত অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে  ’অভিযোগ নিষ্পত্তি সেল’ কর্তৃক বাছাই, শুনানির দিন ধার্য্য, অভিযোগকারীকে লিখিত নোটিশ প্রদান ও শুনানি অনুষ্ঠানের মাধ্যমে অভিযোগ নিষ্পত্তি করে  অভিযোগকারীকে অবহিত করা হয়।

 

 

বিনামূল্যে

অভিযোগ গ্রহণের ৩০ দিনের মধ্যে

অভিযোগ নিষ্পত্তি সেল:

সালিসি আদালতের সহকারী

 

 

 

·        পারিবারিক আদালতের সেবা

 

ক্রমিক নং

সেবাসমূহ

সেবার মূল্য

সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/

কর্মচারী

ভূমি সংক্রান্ত জটিলতা নিস্পতিকরন  আবেদন।

টা: ৫০/-

ক)  বিচারাধীন কেস ৩ (তিন) থেকে ৪ (চার) কার্য-দিবসে নিষ্পত্তি করা হয়ে থাকে। কিন্তু পক্ষদ্বয়ের সম্মতিক্রমে কালক্ষেপন হয়। কেস নিষ্পত্তি করা হয়  সালিসি বোর্ডের মাধ্যমে। গঠিত বোর্ড এর সদস্য উভয় পক্ষের ১জন করে প্রতিনিধি ও  সংশি­ষ্ট ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলরের সমন্বয়ে ।

খ) সঞ্চালন প্রক্রিয়াঃ

 আবেদনকারী   মেয়র      সালিসি বোর্ড (সালিশি আদালতের সহকারী )    সচিব  মেয়র  ( সালিসি  বোর্ড-এর প্রধান)/ দায়িত্ব প্রাপ্ত বিচারক  সালিসি আদালতের সহকারী       মেয়র      ( সালিসি বোর্ড-এর প্রধান)/ দায়িত্ব প্রাপ্ত বিচারক   সালিসি আদালতের সহকারী আবেদনকারী                              

সালিসি আদালতের সহকারী

কোর্ট হতে আগত বিবিধ কেস

বিনামূল্যে

খারিজ হওয়া কেস পুনরায় চালু করা

বিনামূল্যে

কেস এর নকল/অনুলিপি প্রদান

বিনামূল্যে

স্ত্রীর জীবদ্দশায় ২য় বিবাহের অনুমতির কেস

স্ত্রীর জীবদ্দশায় ৩য় বিবাহের অনুমতির কেস

স্ত্রীর জীবদ্দশায় ৪র্থ বিবাহের অনুমতির কেস

টা: ৩০০/-

 

টা: ৫,০০০/-

 

টা: ১০,০০০/-

 

স্ত্রী পাগল/অক্ষম হলে ২য বিবাহের ক্ষেত্রে ১ম স্ত্রীর অনুমতি ক্রমে আবেদন

বিনামূল্যে

 ঋন সংক্রান্ত জটিলতা (২৫০০০/- টাকার মধ্যে) নিস্পতিকরন  আবেদন।

টা: ৫০/-

পারিবারিক কলহ, তালাক, শারিরীক নির্যাতন,  মানসিক নির্যাতন, যৌতুক সংক্রান্ত  নিস্পতিকরন  আবেদন।

টা: ৫০/-

 

প্রকৌশল বিভাগের সেবা সমূহঃ

 

·        পূর্ত, বিদ্যুৎ ও যান্ত্রিক শাখাঃ

 

সেবাসমূহ

সেবা সরবরাহ/সেবা প্রাপ্তির প্রক্রিয়া

সেবার মূল্য

সময়

সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/

কর্মচারী